আমি মধ্যবিত্ত
- সুব্রত নন্দী ২৮-০৪-২০২৪

শার্ট প্যান্ট জুতো পরে দেখতে লাগে চাবুক
সুন্দর আবরনে আমি এক হ্যান্ডসাম যুবক
বুকের ভিতরে আগুন আর স্বপ্ন দেখি উচ্চবিত্ত
বাবু সেজেছি অনেক কিন্তু আমি এক মধ্যবিত্ত
মাসের শেষে পাই হাতে গোনা কিছু টাকা
আজ মাসের পনেরো দিন হাত পুরো ফাঁকা
উচ্চবিত্ত মানুষের মাঝে আমি অভিনয়কারী
মাঝে মধ্যে মনে হয় নিজেই নিজের আত্ম হননকারী
নিজের কাছে নিজেই প্রতিনিয়ত করছি অনেক পাপ
মধ্যবিত্ত হয়ে জন্মানো যেন বিশাল বড় এক অভিশাপ
সোনার চামচ মুখে নিয়ে জন্ম হয় ধনী
জন্ম থেকেই আমার মত মধ্যবিত্ত থাকে ঋণী
গরীবের ঘরে ঠিক সময়ে চলে আসে খাওয়ার
মধ্যবিত্তের স্বভাবে নেই কারো কাছে হাত পাতার
পেটে বিদ্যা নেই, তাই দুহাত ভরে পারে নিতে
বড় বড় ডিগ্রি তাই লাগে আমার সম্মানে তে
এসব এখন আর মিথ্যা নয়, রোজকার কাহিনী
মধ্যবিত্ত পরিবারে আমার নিত্য দিন যাপনী
বড়ো লোকের আছে অঘাত, থাকে দুধে ভাতে
অভাবের তাড়নায় চুপচাপ, শুধু বুক ফাটে
পেটে বিদ্যা নিয়ে মাথা উঁচু করে বাঁচতে চাওয়া
প্রতিনিয়ত সুখী থাকার অভিনয়ে দুঃখ কষ্ট পাওয়া
দিন যেমনই হোক না কেন চিত্রটা থাকে একই
যুগের সাথে তাল মেলাতে গিয়ে দেখাতে হবে সুখী
স্বপ্ন আমার হাজার চোখে জানি পূর্ণ হওয়ার নয়
মধ্যবিত্ত পরিবারের সন্তানদের স্বপ্ন স্বপ্নই হয়‌ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

SUBRATA15
১০-০৫-২০২০ ১৫:৩২ মিঃ

ফয়জুল মহী আনেক ধন্যবাদ

M2_mohi
১০-০৫-২০২০ ১১:৩৯ মিঃ

Fantastic